ভাইরাল কবে ‘ভাইরাল’ হয়


প্রকাশিত:
২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৫৪

আপডেট:
২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৩:৫৬

মার্কিন লেখক সেথ গোডিন

‘ভাইরাল’ শব্দটি ডিজিটাল। এর মানে এই নয় যে, শব্দটি জন্মের আগে কিছু ভাইরাল হতো না। তখনকার দিনে স্যোশাল মিডিয়া ছিল না ঠিকই, তবে ভাইরাল হতো অন্যভাবে। মুখে মুখে। পার্থক্য শুধু একুটুই, এখনকার মতো এত দ্রুত ছড়াতো না।

শুরুতে ‘ভাইরাল’ ছিল আতঙ্কের। স্যোশাল মিডিয়া শব্দটিকে ইতিবাচক ভাবমূর্তি দিয়েছে। অবশ্য নোভেল করোনাভাইরাস-১৯ ‘ভাইরাল’ শব্দের জনপ্রিয়তা কমিয়েছে অনেকটা। এরপরও অনেকে ভাইরাল হওয়ার নানা উপায় খোঁজে বেড়ান।

ভাইরালের শাব্দিক অর্থ নেই বললেই চলে। এটি ভাবার্থেই ব্যবহৃত হয়। এর উৎপত্তি ‘ভাইরাস’ শব্দ থেকে। ভাইরাস শব্দের পূর্ণরূপ ‘ভাইটাল ইনফরমেশন রিসোর্সেস আন্ডার সিজ’। ভাইরাসকে বিশেষ্য ধরে বিশেষণ হিসেবে ব্যবহার হয় ‘ভাইরাল’। ভাইরাসকে জীবাণু বা বিষাক্ত অর্থে ব্যবহার হয়। দ্রুতই ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়ার মতো কোনো বিষয়কে ‘ভাইরাল’ বলে উল্লেখ করা হয়।

কোনো ছবি, ভিডিও, লেখা অনলাইনে বানের মতো প্রচণ্ড গতিতে বয়ে গেলে সেটাকে বলি ভাইরাল। এর কোনোটি সমাজে মারাত্মক প্রভাব ফেলে। কিছু ভাইরাল বিষয় শুধুই আনন্দ দেয়, কোনোটি ভাবায় বা কাঁদায়।

ভাইরাল কবে থেকে ভাইরাল হলো? যবে থেকে সামাজিক যোগাযোগমাধ্যম জনপ্রিয় হলো—সাধারণ উত্তরটি সবারই জানা। ভাইরাল তো আদতে ইন্টারনেটেরই সন্তান। তবে ইন্টারনেট যখন আসেনি, কিংবা তারও আগের অনেক কিছুই তো ভাইরাল হয়েছিল।

একটু অন্যভাবে চিন্তা করা যাক। খনার বচনের কথাই ধরুন। লিখিত কোনো রূপ ছিল না, কিন্তু আজও মানুষ খনার বচন মুখস্থ আওড়ায় গড়গড় করে। কারণ, খনার বচনও এক অর্থে অ্যানালগ ভাইরাল হয়েছিল। তখন মাধ্যম বলতে ছিল কেবল ব্যক্তির মুখ। বিদুষী খনা ভবিষ্যদ্বাণী করতেন। সেগুলো ফলেও যেত হাতেনাতে।

মানুষের বিস্ময়ের সীমা থাকত না। একজন আরেকজনকে খনার বচনের কথা বলত আগ্রহ নিয়ে। এভাবেই খনার বচন টিকে আছে প্রজন্মের পর প্রজন্ম। অনলাইনের ক্ষেত্রে প্রথমবারের মতো ভাইরাল শব্দটি ব্যবহার করেছিলেন মার্কিন লেখক সেথ গোডিন। ২০০০ সালের ৩১ জুলাই ‘আনলিশ ইয়োর আইডিয়াভাইরাস’ শিরোনামে একটি প্রবন্ধ লিখেছিলেন ফাস্ট কোম্পানি ডটকমে। সেখানে বলেছিলেন, ‘হ্যাভ দ্য আইডিয়া বিহাইন্ড ইয়োর অনলাইন এক্সপেরিয়েন্স গো ভাইরাল…’। প্রবন্ধটির কী হয়েছিল জানা নেই, তবে ভাইরাল শব্দটি পরে ঠিকই ভাইরাল হয়ে গেছে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top