উড়োজাহাজে যা না করা ভালো


প্রকাশিত:
২৬ এপ্রিল ২০২১ ০২:২১

আপডেট:
২৫ জুলাই ২০২১ ০১:৪২

ছবি : ইনটারনেট

অন্য যানবাহনের তুলনায় উড়োজাহাজে পরিবেশ আলাদা হওয়ার কারণে এর সাধারণ কিছু নিয়ম রয়েছে। এসব নিয়ম জেনে রাখলে যাতায়াতকারীদের সুবিধা হবে।

উড়োজাহাজে ভ্রমণের সময় যেসব কাজ করা উচিত এ নিয়ে যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইউগোভ’ একটি জরিপ পরিচালনা করেছে। সম্প্রতি প্রকাশ হওয়া এ জরিপটি যুক্তরাষ্ট্রের ১ হাজার ২১৯ প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর চালানো হয়। এসব নাগরিক প্রতি বছর প্লেনে ভ্রমণ করেন। গবেষকরা তাদের কাছে আসনের পেছনের দিকে হেলে বসা, বাইরের খাবার নিয়ে প্লেনে ওঠা, পোষা প্রাণী নিয়ে প্লেনে ভ্রমণসহ কয়েকটি প্রশ্নের উত্তর খুঁজেছেন।

বেশি কথা বলা
ইউগোভের জরিপে দেখা যায়, ৩৫ শতাংশ মানুষ মনে করেন যে প্লেনে সহযাত্রীর সঙ্গে সৌজন্যমূলক কথাবার্তা বলা যাবে। তবে অতিরিক্ত কথা বলা কখনোই ঠিক নয়। ৩২ শতাংশ মানুষ মনে করেন, প্লেনে সহযাত্রীর সঙ্গে আলাপচারিতা করার মাধ্যমে ভালো সময় কেটে যায়। তবে ৫ শতাংশ মানুষ বলেন, প্লেনের সহযাত্রীর সঙ্গে অতিরিক্ত কথা বলা দোষের কিছু নেই।

আসন অতিরিক্ত হেলিয়ে বসা
এর জবাবে ৭০ শতাংশ মানুষ বলেছেন, প্লেনে আসন অতিরিক্ত হেলিয়ে বসা আরামদায়ক। তারা মনে করেন, প্লেনে আসন হেলিয়ে বসা অন্যায় নয়। কারণ অনেকেই একে ভালোভাবে দেখেন। জরিপে দেখা যায়, প্লেনে প্রায় ৩৮ শতাংশ নারী ও ২৯ শতাংশ পুরুষ আসন হেলিয়ে বসেন। জরিপের ফলাফলে উল্লেখ করা হয়, প্লেনে আসন হেলিয়ে বসার ক্ষেত্রে অর্থনৈতিক যোগসূত্র রয়েছে। যেসব যাত্রী বছরে ৮০ হাজার ডলার আয় করেন তার এভাবে বসার পক্ষে মত দিয়েছেন। কিন্তু যারা ৪০ হাজার ডলার আয় করেন তারা এভাবে বসেন না।

জুতা খুলে এবং পা তুলে বসা
এই প্রশ্নের জবাবে ৫৫ শতাংশ যুক্তরাষ্ট্রের নাগরিক জানান, প্লেনে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্কদের জুতা খুলে এবং পা তুলে বসা দৃষ্টিকটু। তবে শিশুদের জন্য জুতা খুলে বসাকে বিমানে স্বাভাবিকভাবে দেখা হয়।

খাবার নিয়ে প্লেনে ওঠা
এর উত্তরে ৬৯ শতাংশ মানুষ বলেছেন যে প্লেনে বাইরের খাবার নিয়ে উঠলে তার গন্ধ সহ্য করতে পারেন না যাত্রীরা। এ কারণে বিরক্ত হন তারা।

পোষা প্রাণী
যুক্তরাষ্ট্রে বেশিরভাগ মানুষ কুকুর পোষেন। ৬৬ শতাংশ যাত্রী মনে করেন, প্লেনে কুকুর সঙ্গে নেওয়া দোষের কিছু নয়। ৫২ শতাংশ মনে করেন বিড়াল ও ইঁদুর নিয়ে প্লেনে ভ্রমণ করা খারাপ নয়।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top