ওয়েব গ্যালারিতে নিউটনের নোটবুক


প্রকাশিত:
২৩ নভেম্বর ২০২০ ১২:২৫

আপডেট:
২৩ নভেম্বর ২০২০ ২১:২৯

চার হাজার বছরের পুরোনো মাটিতে খোদাই করা ট্যাবলেটসহ ঐতিহাসিক নানান দলিল নিয়ে অনলাইন গ্যালারি চালু করেছে কেমব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি। গুগলের আর্টস অ্যান্ড কালচার সাইটে উচ্চ-রেজুলিউশানের ছবি যোগ করে তৈরি হয়েছে এই লাইব্রেরি।

ফলে মাটিতে খোদাই করা সুমেরীয়দের এই লেখা অনায়াসে জুম করে পাঠোদ্ধারের চেষ্টা করতে পারেন গেবষকরা। পাশাপাশি এর অনন্যতা সম্পর্কে জানতে পারবেন দর্শক-পাঠক।

হোয়াইট হাউস, ব্রিটিশ লাইব্রেরি এবং অন্যান্যদের কাতারে সর্বশেষ এই লাইব্রেরিতে যুক্ত হয়েছে স্যার আইজ্যাক নিউটনের ব্যবহৃত একটি নোটবুক।

এ ছাড়াও ট্রেজার্স অফ কেমব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরির অনলাইন গ্যালারিতে র‍য়েছে পাণ্ডুলিপি, বই এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল। অপরদিকে সপ্তদশ শতাব্দিতে স্বর্গের বিভিন্ন বিষয় আসয় নিয়ে আঁকা পৃথিবীর মানচিত্রসহ প্রায় ৬০ লাখ বস্তুর ছবি রয়েছে গুগলের এই আর্টস অ্যান্ড কালচারে।

কেমব্রিজের লাইব্রেরিয়ান ড. জেসিকা গার্ডনার জানিয়েছেন, গুগলের সঙ্গে তাদের এই অংশীদারিত্ব বিশ্বজুড়ে লাখো অনুসন্ধানী ব্যক্তির কাছে লাইব্রেরিকে পৌঁছে দেওয়ার একটি যথার্থ উদাহরণ।

ছয়শ’ বছরেরও বেশি সময় আগে প্রতিষ্ঠিত হয়েছে কেমব্রিজ ইউনিভার্সিটি লাইব্রেরি। সবচেয়ে পুরানো বিশ্ববিদ্যালয় লাইব্রেরিগুলোরও একটি এটি।

বলা হয়, ১৭২০ সাল থেকে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে প্রকাশিত সব বই, উপন্যাস এবং শিশু সাহিত্যের কপি রয়েছে এই লাইব্রেরিতে।

গুগল বলছে, বিশ্বের শিল্প ও সংস্কৃতিকে অনলাইনে নিয়ে আসা এবং সংরক্ষণ করার পাশাপাশি যে কেউ যে কোনো স্থান থেকে যাতে এই লাইব্রেরিকে প্রবেশ করতে পারেন সে লক্ষ্যেই কাজ করছেন তারা।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top