বিয়ে নিয়ে মালালার বক্তব্যে তোলপাড়


প্রকাশিত:
৪ জুন ২০২১ ২০:৫৩

আপডেট:
৬ জুন ২০২১ ১১:৩১

ছবি : সংগৃহীত

পাকিস্তানের মালালা ইউসুফজাই সবচেয়ে কম বয়সী নোবেল শান্তি পুরস্কারজয়ী। তিনি ১৪ বছর বয়সে তালেবানদের হামলার শিকার হন। এরপর তিনি বিশ্বজুড়ে আলোচিত হন।

লাইফস্টাইল ও ফ্যাশন বিষয়ক বিখ্যাত ‘ভোগ’ পত্রিকার জুন সংখ্যায় মালালাকে প্রচ্ছদে স্থান দেওয়া হয়েছে। মালালার একটি সাক্ষাৎকারও প্রকাশিত হয়েছে এই সংখ্যায়।

তার ওই সাক্ষাৎকার নিয়েই নেট দুনিয়া সরগরম। সাক্ষাৎকারে বিয়ে প্রসঙ্গে মালালা যা বলেছেন, তা নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এমনকি, কেউ কেউ সেই মতকে ‘ইসলামবিরোধী’ বলেও মন্তব্য করেছেন।

হিজাব প্রসঙ্গে মালালা বলেন, এটা আমাদের সংস্কৃতিক প্রতীক। এই পোশাক বুঝিয়ে দেয়, আমি কোথা থেকে এসেছি। আমরা মুসলিম মেয়েরা, পাকিস্তানি মেয়েরা কিংবা পাখতুনের মেয়েরা এটাকে আমাদের পরম্পরা বলেই মানি।

২৩ বছরের এই তরুণী বিয়ে প্রসঙ্গে একটি প্রশ্নের উত্তরে বলেন, আমি একটা ব্যাপার বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করে? জীবনসঙ্গীকে বেছে নিতে হলে, কাগজে সই করার দরকার কী? এটা একটা পার্টনারশিপও তো হতে পারে।

মালালার এমন মন্তব্যে তোলপাড় সোশ্যাল মিডিয়ায়। একদিকে অনেকে এই মতটির সমালোচনা করেছেন। পাশাপাশি বিয়ের মতো একটি সামাজিক প্রথাকে নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করার জন্য মালালার প্রশংসাও করেছেন অনেকে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top