শীতে পাঁচ খাবার প্রাকৃতিক উপায়ে শরীরকে রাখবে সুস্থ ও উষ্ণ


প্রকাশিত:
২২ নভেম্বর ২০২০ ১৩:১৮

আপডেট:
২২ নভেম্বর ২০২০ ১৩:৪৫

ছবি : সংগৃহীত

সামনেই শীতকাল। করোনা আবহে ভাইরাসের আতঙ্কে দিন কাটাচ্ছেন প্রত্যেকে। এই সময় সর্দিকাশি, সামান্য জ্বরের সমস্যাতেও প্রতিবছর মানুষ ভোগেন। বাড়িতেই একটু এক্সারসাইজ করলে শরীর গরম তো থাকবেই। তাছাড়া এমনকিছু খাবার এই সময় পাওয়া যায় যা প্রাকৃতিক উপায়েই শরীর গরম রাখবে, জানেন কি?

শীতকাল মানেই কফি খাওয়ার সময় শুরু। তবে দুধ মেশানো কফি বেশি খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। এই সময় বাজারে এমন অনেক খাবারই পাওয়া যায়, যা শুধু শরীর গরম রাখবে না, এমনকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করবে। সুস্থও রাখবে। জেনে নিন সেগুলো কী কী।

১. গুড়

শীতকালে বাজার ছেয়ে যায় আখ, খেজুর, তালের গুড়ে। অনেকেই রুটি দিয়ে আখের গুড় খেতেও পছন্দ করেন। তবে জানেন কি চিনির মতো গুড় অতটা বেশি ক্ষতিকারক নয়! শরীর সুস্থ রাখতে ডাক্তাররাও গুড় খেতে পরামর্শ দেন। নিয়মিত খেলে শরীর তো গরম রাখবেই এমনকি সর্দি কাশির সমস্যাও দূর করবে।

২. মাখনে ভাজা মাক্কি রুটি

“মাক্কি কি রোটি, সারষো কা শাগ”! অর্থাৎ মাক্কির রুটি আর সরষের শাক এক দুর্দান্ত খাবার। এই মাক্কি বা মকাই রুটি আসলে মাখনে ভাজাই হয়। আটার বদলে ভুট্টা দিয়েই তৈরি হয় এই রুটি। মাক্কি মানে ভুট্টার আটা। শীতকালেই একমাত্র পাওয়া যায়। পাঞ্জাবিরা এই রুটি খেতে খুব ভালবাসেন। ত্বক, চুল, ব্রেনের জন্য খুবই উপকারী এই ভুট্টার আটা।

৩. বাজরার রুটি

শীতকালে বেশ জনপ্রিয় একটি খাবার বাজরার তৈরি রুটি। এমনকি খিচুড়ি, ডালিয়াতেও অনেকে ব্যবহার করেন বাজরা। তবে জানেন কি শরীর গরম রাখার পাশাপাশি, ব্লাডপ্রেশার ঠিক রাখতেও সাহায্য করে এটি! শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ডায়াবেটিক পেশেন্টদেরও খেতে বলা হয় এই বাজরার রুটি।

৪. তিলের নাড়ু

শীতকালের আর একটি জনপ্রিয় খাবার এই তিলের নাড়ু। অনেকেই দোকানের মিষ্টির বদলে বাড়িতেই এই নাড়ু বানিয়ে খেতে পছন্দ করেন। গুড় দিয়ে বানাতে হয় এই নাড়ু। ফলে শরীর গরম তো রাখবেই, এমনকি খেতেও বেশ সুস্বাদু।

৫. ঘি

ঘিয়ের উপকারিতা সম্পর্কে আমরা সকলেই জানি। সম্প্রতি সেলেব্রিটি নিউট্রিশনিস্ট রুজুতা দিয়েকরও রোজ অন্তত এক চামচ ঘি খাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন ইমিউনিটি বাড়াতেও সাহায্য করবে ঘি। ডালে, বা রুটি, পরোটায় ঘি মাখিয়ে খেতে পারেন। শরীর গরম রাখবে। সুস্থও রাখবে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top