আজ সরকারের তৃতীয় বর্ষপূর্তি


প্রকাশিত:
৭ জানুয়ারী ২০২২ ১৩:০০

আপডেট:
২১ জানুয়ারী ২০২২ ১৩:৩৬

সরকারের তৃতীয় বর্ষপূর্তি আজপ্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথ বাক্য পাঠ করাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ফাইল ছবি)
টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের ক্ষমতা গ্রহণের তিন বছর পূর্তি হয়েছে আজ শুক্রবার (৭ জানুয়ারি)। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের মাধ্যমে ২০১৯ সালের ৭ জানুয়ারি সরকার গঠন করে দেশের জনপ্রিয় এই রাজনৈতিক দল। এর ফলে টানা তৃতীয় বারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন আ. লীগ সভাপতি ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

এ দিকে বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের ১৩ বছর পূর্তিও হয়েছে আজ। ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে একটানা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব সফলতার সঙ্গে পালন করছে আওয়ামী লীগ।

এর আগে ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন শেখ হাসিনা।

সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

বর্তমান সরকারের মেয়াদে দেশের বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নতি হয়েছে। পদ্মা সেতুর মতো বড় প্রকল্প নিজস্ব অর্থায়নে এখন বাস্তবায়নের পথে। চলতি ২০২২ সালের জুন মাসে সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়ার কথা রয়েছে।

এছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রাজধানীতে মেট্রোরেল, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেলসহ বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করছে বর্তমান সরকার। মেট্রোরেল এবং কর্ণফুলী টানেলও এ বছর চালু হবে বলে জানা গেছে।

সেক্টরভিত্তিক উন্নয়নের জেরে বাংলাদেশ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। স্বল্পোন্নত দেশ থেকে দেশটির উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি পেয়েছে। জাতীয় আয়, প্রবৃদ্ধি, গড় আয়ু, সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে।

বর্তমান সরকার তার বিগত দুই মেয়াদে মহাজোটের শরিক জাতীয় পার্টি এবং ১৪ দলীয় জোটের শরিকদের ক্ষমতার অংশীদার করলেও এবার কোনো দলকে তারা সরকারের অংশ হিসেবে পাশে রাখেনি।

এর আগে নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ওই নির্বাচনে ক্ষমতাসীন আ. লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করে। এর মধ্যে আওয়ামী লীগ একাই ২৫৭টি আসনে বিজয় অর্জন করে।

এরপর ২০১৯ সালের ৬ জানুয়ারি নির্বাচিত সংসদ সদস্যরা শপথগ্রহণ করেন। পরদিন ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার শপথ পাঠের মাধ্যমে সরকার যাত্রা শুরু করে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top