চীনা টিকার তৃতীয় ডোজ প্রয়োজন হতে পারে: গবেষক


প্রকাশিত:
৮ জুন ২০২১ ০৩:৪৯

আপডেট:
৮ জুন ২০২১ ০৩:৪৯

ফাইল ফটো

চীনা টিকার কার্যকারিতা বাড়ানোর জন্য তৃতীয় ডোজের প্রয়োজন হতে পারে বলে মন্তব্য করেছেন অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গবেষণা দলের একজন মিশরীয় সদস্য।

আহমেদ সালমান নামের ওই গবেষক রোববার আল-কারিরা ওয়া আল-নাস চ্যানেলে ‘হাদিথ আল-কাহিরা’ অনুষ্ঠানে একটি ফোন-ইনে এ মন্তব্য করেন।

সালমান বলেন, করোনা থেকে সুরক্ষার জন্য অন্য যে কোনো ভ্যাকসিন দুই ডোজ গ্রহণ করাই যথেষ্ট। কিন্তু চীনা ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে তৃতীয় ডোজ নেওয়ার প্রয়োজন হতে পারে।

তিনি বলেন, চীনা ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ঐকমত্যের অভাবের কারণে অনেক দেশ দীর্ঘদিন ধরে তা গ্রহণ করেনি। গত সপ্তাহ পর্যন্ত এ বিষয়ে কোনো চূড়ান্ত বৈজ্ঞানিক তথ্যও পাওয়া যায়নি।

তিনি আরও ব্যাখ্যা করে বলেন, বিভিন্ন ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সময় কারো কোনও সমস্যা হয়নি। কিন্তু চীনা টিকার শক্তিশালী পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

সালমান বলেন, যেহেতু করোনা ভ্যাকসিন এখন পাওয়া যাচ্ছে, তাই প্রতিটি দেশের অধিকার আছে কোনটি ব্যবহার করতে হবে তা বেছে নেওয়ার।

তিনি বলেন, বিভিন্ন ভ্যাকসিন নিয়ে কাজ করা সংস্থাগুলো তাদের পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে, তাই ভ্যাকসিন নীতি তৈরিতে সবকিছু পরিষ্কার। এছাড়া ভ্যাকসিনের উপসর্গ এবং অন্যান্য সব তথ্যের পরিসংখ্যান উপস্থাপন করা হয়েছে, এসব তথ্য উপযুক্ত ভ্যাকসিন বেছে নিতে সব দেশকেই সহায়তা করবে।

বিশ্বব্যাপী ৫৫০ মিলিয়ন মানুষকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে তিনি জানান।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top