সুইডেনে নিষেধাজ্ঞার বিরুদ্ধে হুয়াওয়ের আপিল


প্রকাশিত:
৯ নভেম্বর ২০২০ ০২:৩৩

আপডেট:
২৫ জুলাই ২০২১ ০১:৪৩

চীনভিত্তিক হুয়াওয়েকে নেটওয়ার্ক সরঞ্জামের নিরাপত্তা দুর্বলতার অভিযোগে ফাইভজি প্রকল্প থেকে বাদ দিয়েছে সুইডেন। একই সঙ্গে প্রতিষ্ঠানটির পঞ্চম প্রজন্মের ফাইভজি নেটওয়ার্ক সরঞ্জাম নিষিদ্ধ করেছে দেশটি। এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

গত শুক্রবার সুইডিশ টেলিযোগাযোগ নীতিনির্ধারক পিটিএসের এক মুখপাত্র বলেন, এখন যেটা হবে তা হলো, আমরা স্টকহোমের প্রশাসনিক আদালতে আপিল করব। এরপর তারা মামলাটি বিবেচনা করবেন।

নিরাপত্তা দুর্বলতার অভিযোগে হুয়াওয়ের নেটওয়ার্ক সরঞ্জাম বর্জনকারী দেশগুলোর তালিকায় নাম লিখিয়েছে সুইডেন। গত মাসে আনুষ্ঠানিকভাবে ফাইভজি নেটওয়ার্কে চীনভিত্তিক হুয়াওয়ে এবং জিটিইর সরঞ্জাম নিষিদ্ধ করে দেশটি।

এ বিষয়ে হুয়াওয়ের মধ্য পূর্ব ইউরোপ এবং নরডিক অঞ্চলের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কেনেথ ফ্রেডরিকসেন বলেন, আমরা মনে করি, যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা গ্রাহক এবং সুইডেন কারো জন্যই ভালো নয়। সুইডিশ আদালত যাতে বিষয়টি খতিয়ে দেখেন এবং সিদ্ধান্তটি যথাযথ প্রক্রিয়া ও আইন অনুযায়ী নেয়া হয়েছে কিনা সেজন্য আমরা আপিল করেছি।

হুয়াওয়ের পণ্যের নিরাপত্তা দুর্বলতা নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। এমন অভিযোগে দেশটিতে হুয়াওয়েকে নিষিদ্ধ করার পাশাপাশি কালো তালিকাভুক্ত করা হয়েছে। একই সঙ্গে মিত্র দেশগুলোকে হুয়াওয়ের পণ্য বর্জনে প্ররোচিত করে আসছে যুক্তরাষ্ট্র।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top