স্পটিফাই ১০ বছরে আয় নিতে চায় ১০ হাজার কোটিতে


প্রকাশিত:
১২ জুন ২০২২ ১৫:০৪

আপডেট:
৫ জুলাই ২০২২ ০৩:০৬

আগামী ১০ বছরে নিজেদের বার্ষিক আয় ১০ হাজার কোটি ডলারে নিতে চায় স্পটিফাই। এ ছাড়া, পডকাস্ট এবং অডিওবুকে ব্যাপক বিনিয়োগের মাধ্যমে বড় অংকের লাভের প্রতিশ্রুতি দিয়েছে অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

২০১৮ সালে চালু হওয়া স্পটিফাই নিজেদের প্রথম বিনিয়োগ দিবসে এই লক্ষ্যমাত্রার ঘোষণা দিয়েছে বুধবার। বৈশ্বিক অর্থনীতি ধীরগতিতে চলার পরও প্রতিষ্ঠানটির এই ঘোষণা ‘ওয়াল স্ট্রিটে’ উৎসাহ জোগাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

২০২১ সালে স্পটিফাইয়ের বার্ষিক আয় ছিল এক হাজার ১৪০ কোটি ডলার। নির্ধারিত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে প্রায় ১০ গুণ বার্ষিক আয় করতে হবে প্রতিষ্ঠানটিকে।

একই সময়ে মোট মুনাফা ৪০ শতাংশ এবং পারিচালন মুনাফা ২০ শতাংশে নেওয়ার কথা বলছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ড্যানিয়েল এক। তিনি বলেন, স্পটিফাই এসব দুঃসাহসী লক্ষ্যমাত্রা প্রকাশ করবে এবং আমরা এর পেছনেই ছুটবো। কারণ, আমরা এভাবেই বিশ্বকে দেখি এবং এর পেছনেই বিনিয়োগ করছি।

সামাজিক যোগাযোগ শ্রেণির ব্যবসা প্রতিষ্ঠানগুলোয় গড়ে প্রায় ২৪ শতাংশ দরপতনের তথ্য উঠে এসেছে ‘এসঅ্যান্ডপি ৫০০’-এর যোগাযোগ সেবা সূচকে। সে তুলনায় স্পটিফাইয়ের অবস্থা আরও নাজুক। ২০২২ সালেই প্রায় ৫৩ শতাংশ বাজারদর হারানোর পর বুধবার প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য বেড়েছে সাড়ে ছয় শতাংশ।

স্পটিফাই সম্পর্কে ওয়াল স্ট্রিটের বিদ্যমান ধারণা বদলাতে প্রায় চার ঘন্টার একটি ‘ইনভেস্টর প্রেজেন্টেশন’ উপস্থাপন করেন এক। তিনি আরও বলেন, কেউ কেউ হয়তো ভাবছেন আমাদের ব্যবসাটি নেতিবাচক অথবা এমন একটি ব্যবসা যেটি ভবিষ্যতে অনেক কম লাভ করবে।

নিজস্ব প্ল্যাটফর্মে পডকাস্ট এবং অডিওবুকে ব্যাপক বিনিয়োগকে প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদী লক্ষ্যে না পৌঁছানোর একটি কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। বিনিয়োগের পর মোট মুনাফা সাড়ে ২৮ শতাংশ হওয়াকে ‘প্রত্যাশার চেয়েও ভালো’ বলে মনে করেন এক। তার মতে, প্রত্যাশিত ৩০-৩৫ শতাংশ মুনাফার দীর্ঘমেয়াদী লক্ষ্যে পৌঁছাতে স্পটিফাই ভালোভাবেই এগিয়ে যাচ্ছে।

স্পটিফাইয়ের ‘চিফ কনটেন্ট অফিসার’ ডন অস্ট্রফ জানিয়েছেন, এরইমধ্যে পডকাস্টে একশ কোটি ডলারের বেশি বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে স্পটিফাই। এ বছর পডকাস্ট থেকে প্রতিষ্ঠানটির আয় বাড়ার সম্ভাবনা রয়েছে। গত বছর একই সেবা থেকে প্রতিষ্ঠানটির আয় হয়েছিল সাড়ে ২১ কোটি ডলার।

প্রতিষ্ঠানটি এখন বিনিয়োগে মনযোগী হলেও পডকাস্ট সেবাকে দুই হাজার কোটি ডলারের একটি সুযোগ হিসেবে দেখছেন অস্ট্রফ। পডকাস্ট ব্যবসায় ৪০ থেকে ৫০ শতাংশ এবং অডিওবুক থেকে ৪০ শতাংশের বেশি লাভ প্রত্যাশা করছেন এক। তবে, এই অংকে পৌঁছাতে কতো সময় লাগতে পারে সে বিষয়ে কিছু বলেননি তিনি।

মিউজিক, পডকাস্ট এবং অডিওবুকের পাশাপাশি স্পটিফাই আগামী ১০ বছরে এমন কিছু নতুন ধরনের কনটেন্ট আনার পরিকল্পনা করছে, যেগুলো থেকে ব্যবহারকারী প্রতি আয় বাড়ার সম্ভাবনা রয়েছে। --বলেছেন প্রতিষ্ঠানটির প্রকৌশল ব্যবস্থাপক অ্যালেক্সান্ডার নর্ডস্টর্ম।

তিনি আরও বলেন, ২০৩০ সাল নাগাদ ১০০ কোটি ব্যবহারকারীতে পৌঁছানোর লক্ষ্যমাত্রার দিকে ভালোভাবেই এগোচ্ছে স্পটিফাই। স্পটিফাই এবং নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠানের জন্য বছরের শুরুটা তেমন সুখকর ছিল না। এ ছাড়া, জনপ্রিয় ‘জো রোগান পডকাস্ট’ নিয়ন্ত্রণ করা নিয়েও বিতর্কের মুখে পড়েছিল সুইডিশ কোম্পানিটি।

এ সব বাধার পরও বছরের প্রথম প্রান্তিকে স্ট্রিমিং সেবাটিতে নতুন ব্যবহারকারী এবং অর্থের বিনিময়ে হওয়া গ্রাহকের সংখ্যা বেড়েছে। বর্তমানে সেবাটিতে এ শ্রেণির মাসিক ব্যবহারকারীর সংখ্যা ৪২ কোটি ২০ লাখ।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top